ঢাকা,২৬  এপ্রিল — বিএনপির সিনিয়র নেতা মির্জা আব্বাস বৃহস্পতিবার শহরকে গ্রাসকারী তাপপ্রবাহ এবং গভীর পরিবেশগত অবনতির উদ্ভব নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছেন এবং অভিযোগ করেছেন যে জলাশয় দখলের কারণে ঢাকা ধীরে ধীরে একটি কৃত্রিম মরুভূমিতে পরিণত হচ্ছে।

তিনি বলেন, “ঢাকা ইট-পাথরের সারিবদ্ধ শহরে পরিণত হয়েছে। এখানে ঘাস ও গাছপালা এখন খুব কমই দেখা যায়। সবচেয়ে বড় সমস্যা হলো ঢাকা শহর এখন কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে।”

শনিবার স্কুল-কলেজ বন্ধ বাড়ানোর সিদ্ধান্ত: প্রতিমন্ত্রী

আওয়ামী লীগ মানুষ হত্যা করে ক্ষমতা ধরে রেখেছে, মির্জা আব্বাস বলেছেন, নিহত বিএনপি কর্মীদের পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার অনুষ্ঠানে

প্রচণ্ড তাপদাহের মধ্যে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পথচারীদের মধ্যে বোতলজাত পানি ও স্যালাইন বিতরণকালে বিএনপি নেতা এ মন্তব্য করেন।

জিয়াউর রহমান ফাউন্ডেশন সারাদেশে প্রচণ্ড তাপপ্রবাহের কারণে জনদুর্ভোগ লাঘবে এ কর্মসূচির আয়োজন করে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও অবিভক্ত ঢাকার সাবেক মেয়র আব্বাস বলেন, রাজধানীর আশপাশের অধিকাংশ জলাশয় ভূমিদস্যুরা ভরাট করে দিয়েছে।

উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য বিএনপির ৬৪ নেতাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে

“এই জমি দখলকারীরা কারা? তারা সরকারের মদদপুষ্ট। শাসক মহলের সাথে তাদের যোগসাজশ ও গোপন সম্পর্ক থাকায় সরকার তাদের লাঞ্ছিত করছে,” তিনি বলেন।

বিএনপির সর্বশেষ নেতা মির্জা আব্বাস কারাগার থেকে বেরিয়েছেন

নগরীর একসময়ের প্রচুর জলাশয় হারিয়ে যাওয়ার দিকে আঙুল তুলে বিএনপি নেতা আক্ষেপ করে বলেন, ঢাকা শহরের চারপাশের জলাশয়গুলো ভরাট হয়ে গেছে।

“এটা বোঝায় যে ঢাকা এখন কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে। গাছ, খাল ও জলাশয়ের অভাবে বালিতে ঘেরা ঢাকা শহরে যানবাহন, ইট-পাথর থেকে তাপ নির্গত হয়। তাহলে প্রচণ্ড তাপ থেকে স্বস্তি আসবে কোথা থেকে? ?” তিনি পর্যবেক্ষণ করেছেন।

বন্ধের প্রতিবাদে বাসে আগুন দিয়েছে চুয়েটের শিক্ষার্থীরা

আব্বাস বলেন, একটি গণবিরোধী এবং অনির্বাচিত শাসনের কারণে দেশটি পরিবেশগত অবনতি এবং প্রকৃতির অভিশাপ প্রত্যক্ষ করছে “তীব্র তাপপ্রবাহ পরিবেশ ধ্বংসের প্রতিফল… সরকার এর দায় বহন করে।”

তিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান তাপ কর্মকর্তাকে বালু দিয়ে কৃত্রিম মরুকরণ অপসারণ করে ঢাকা শহরের চারপাশে দখল হওয়া খাল ও অন্যান্য জলাশয় পুনরুদ্ধারের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। “আপনি (তাপ কর্মকর্তা) সরকারকে বলুন ভূমি দখলকারীদের সাথে সহযোগিতা ভেঙে দিতে এবং পরিবেশের অবক্ষয় থেকে মুক্তি পেতে জলাশয়গুলি ফিরিয়ে দিতে।

ঝিনাইদহে কৃষি ব্যাংকে হালখাতা অনুষ্ঠিত

সরকারের অবহেলার কারণে বাংলাদেশের অভিন্ন নদ-নদীগুলোর অবনতির কথাও তুলে ধরেন আব্বাস।

তিনি বলেন, বাংলাদেশ জুড়ে পরিস্থিতি উদ্বেগজনক কারণ মানুষ অতীতে এমন তাপপ্রবাহ বা ঝলসে যাওয়া তাপমাত্রার অভিজ্ঞতা কখনও পায়নি।

বিএনপি নেতা বলেন, পরিবেশগত অবনতির কারণে তাপমাত্রার পরিবর্তনের কারণে বাংলাদেশের ঐতিহ্যবাহী ছয় ঋতুতে অস্বাভাবিক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে।

জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা পদে নিয়োগ পেলেন ঝিনাইদহের (অবঃ) মেজর মাহফুজুর রহমান

“বর্তমান অবৈধ সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণে বাংলাদেশ খুব ধীরে ধীরে মরুকরণের দিকে এগোচ্ছে। ফারাক্কা ব্যারাজ নির্মাণের ফলে পদ্মা নদীর পানি প্রবাহ মারাত্মকভাবে ব্যাহত হয়েছে। তিস্তা, ব্রহ্মপুত্র, যমুনা নদীও প্রত্যক্ষ করেছে। জল প্রবাহ উল্লেখযোগ্য হ্রাস,” তিনি বলেন.

বাংলাদেশে ১,১০০ টিরও বেশি নদী রয়েছে উল্লেখ করে আব্বাস অভিযোগ করেন যে ক্ষমতাসীন দলের লোকদের দখলের কারণে প্রায় ৩০০টি নদী ইতিমধ্যে বিলীন হয়ে গেছে।

.

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version