ঢাকা, ২৫ এপ্রিল — বাংলাদেশে ফরাসী রাষ্ট্রদূত মারি মাসদুপুই বৃহস্পতিবার বলেছেন যে এজেন্স ফ্রাঙ্কাইজ ডি ডেভেলপমেন্ট (এএফডি) বাংলাদেশের সবচেয়ে চিত্তাকর্ষক অংশীদার হয়ে উঠেছে কারণ এর কার্যক্রম দেশে দ্রুততম।

ঢাকায় এক অনুষ্ঠানে তিনি বলেন, ক্ষতি ও ক্ষয়ক্ষতিকে কেন্দ্র করে বাংলাদেশের নেতারা শীঘ্রই একটি নতুন অভিযোজন ভিত্তিক বিনিয়োগ প্রকল্প অনুমোদন করবেন।

আজ রাতে বাংলাদেশে মুক্তি পাচ্ছে, শাহরুখ খান অভিনীত ‘জওয়ান’

রাষ্ট্রদূত বলেন, তার সরকার বাংলাদেশে অভিযোজনে জলবায়ু অর্থায়নে ভারসাম্য ফিরিয়ে আনার চেষ্টা করে যা প্রশমনের সবচেয়ে বেশি ফোকাস।

ফরাসি রাষ্ট্রদূত ফরাসি প্রেসিডেন্টের সাম্প্রতিক বাংলাদেশ সফরের কথা স্মরণ করে বলেন, এটি একটি চিত্তাকর্ষক ঘটনা এবং সম্পর্ককে নতুন উচ্চতা দিয়েছে।

এএফডি কান্ট্রি ডিরেক্টর বেনোইট চ্যাসেট বলেন, যদিও উন্নয়ন সহযোগীদের মধ্যে এএফডি খুবই নতুন কিন্তু গত ১০ বছরে এর অর্জন তাৎপর্যপূর্ণ।

এএফডি গ্রুপ, ফরাসি উন্নয়ন সংস্থা, টেকসই উন্নয়ন এবং আন্তর্জাতিক সংহতি গড়ে তোলার দিকে তার যাত্রায় একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করে বাংলাদেশে তার সফল কার্যক্রমের ১০ বছর উদযাপন করেছে।

ঝিনাইদহে একক নাটক “খুড়িমা” পরিবেশিত

২০১২ সালে বাংলাদেশে বসতি স্থাপনের পর থেকে, এএফডি গ্রুপ বাংলাদেশের প্রবৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ বিভিন্ন খাতে অগ্রসর হওয়ার জন্য ১.৮ বিলিয়ন ইউরোর প্রতিশ্রুতি দিয়েছে, যা দেশের অগ্রগতি এবং স্থিতিস্থাপকতায় অবদান রাখে।

এএফডি ঢাকা অফিসের নেতৃত্বে তার 4 বছরের মেয়াদ শেষে,এএফডি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর বেনোইট চ্যাসেট বলেন, “সামনের দিকে তাকিয়ে, এএফডি গ্রুপ বাংলাদেশের উন্নয়ন এজেন্ডার প্রতি তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে, জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলির বিরুদ্ধে লড়াইয়ে জাতিকে সমর্থন করার উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং স্নাতক স্বল্পোন্নত দেশের (এলডিসি) অবস্থা।”

তিনি বলেন, কৌশলগত উদ্দেশ্যের মাধ্যমে, এএফডিগ্রুপ কাঠামোগত ব্যবস্থা, জলবায়ু-বান্ধব প্রাতিষ্ঠানিক শাসনকে সমর্থন করার জন্য, সামাজিক প্রকৌশলকে উৎসাহিত করতে এবং ন্যায্য ও পরিবেশগত পরিবর্তনে অংশগ্রহণের জন্য অর্থায়ন অব্যাহত রেখেছে।

নাওমি ক্যাম্পবেল ৫৩ বছর বয়সে আবার মা হন

“অতিরিক্ত, আমাদের সমস্ত প্রকল্প জুড়ে, যার জন্য আমরা একটি ব্যাপক এবং অংশগ্রহণমূলক পদ্ধতি নিশ্চিত করি, আমরা লিঙ্গ সমতা প্রচার করি এবং পরোক্ষভাবে চাকরির সুযোগ তৈরি করি,” তিনি বলেছিলেন।

এএফডি বিনিয়োগগুলি বাস্তব প্রভাবে রূপান্তরিত হয়, লক্ষ লক্ষ মানুষ পানীয় জল, বিদ্যুৎ, এবং উন্নত পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেমের মতো প্রয়োজনীয় পরিষেবাগুলিতে অ্যাক্সেস লাভ করে, পাশাপাশি উন্নত কাজের অবস্থা থেকেও উপকৃত হয়৷

পাকিস্তানে সুন্দরী প্রতিযোগিতায় সেরা মুকুট জয় করলেন কোটচাঁদপুরের মেয়ে কপোতাক্ষী চঞ্চলা ধারা

“দক্ষিণ এশিয়া অঞ্চলেএএফডি গ্রুপের কৌশলগত চিহ্নিতকারী বৈচিত্র্য এবং স্থায়িত্বের প্রতি অঙ্গীকার প্রতিফলিত করে, যার একটি পোর্টফোলিও সি ৭ বিলিয়ন ছাড়িয়ে শহুরে গতিশীলতা, পরিচ্ছন্ন শক্তি, জল এবং স্যানিটেশন, টেকসই ব্যাংকিং, স্বাস্থ্য, জীববৈচিত্র্য, আর্থিক অন্তর্ভুক্তি এবং উদ্ভাবন

এই দৃঢ় প্রতিশ্রুতি বাংলাদেশে চাপের চ্যালেঞ্জ মোকাবেলা এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির প্রচারে এএফডি গ্রুপের নিষ্ঠার ওপর জোর দেয়,” বলেছেন দক্ষিণ এশিয়ার জন্য এএফডি আঞ্চলিক পরিচালক ইয়াজিদ বেনসাইদ৷

ফরাসী রাষ্ট্রদূত বলেন, একই সাথে দারিদ্র্য হ্রাস এবং জলবায়ু স্থিতিস্থাপকতা মোকাবেলায় ফ্রান্স এএফডি-এর প্রতিশ্রুতি তিনগুণ বাড়িয়েছে।

“গত সেপ্টেম্বরে ঢাকায় তার ঐতিহাসিক সফরের সময় ফরাসি প্রেসিডেন্টের ঘোষণা অনুযায়ী, বাংলাদেশে এএফডি-এর কার্যক্রম একটি উচ্চ-তীব্রতা বজায় থাকবে, বিশেষ করে চুক্তির অধীনে অভিযোজনে সি১ বিলিয়ন প্রতিশ্রুতি চ্যানেলের জন্য যা এই বছর উভয় নেতাই অনুমোদন করবেন। ,” সে বলেছিল.

এএফডি আন্তর্জাতিক উন্নয়ন এবং সংহতির বিষয়ে ফ্রান্সের নীতি বাস্তবায়ন করে।

হ্যারি বেলাফন্টে, পুরস্কার বিজয়ী অভিনেতা এবং গায়ক, ৯৬ বছর বয়সে মারা গেছেন

এনজিও এবং পাবলিক সেক্টরের অর্থায়নের মাধ্যমে, সেইসাথে এর গবেষণা এবং প্রকাশনার মাধ্যমে,এএফডি একটি ন্যায্য, আরও স্থিতিস্থাপক বিশ্বের দিকে পরিবর্তনকে সমর্থন করে এবং ত্বরান্বিত করে।

এটি ফ্রান্সে টেকসই উন্নয়নে প্রশিক্ষণ প্রদান করে (এএফডিক্যাম্পাসে) এবং অন্যান্য সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version