স্টাফ রিপোর্টার ঃ আগামী ১১ মার্চ থেকে ১৭ মার্চ পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২৪ পালন করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান। বুধবার (৬ মার্চ) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানিয়েছেন।

শৈলকুপায় কলেজ ছাত্রকে হাতুড়ি পেটা

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, এ জন্য সাত দিনব্যাপী কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ে অর্থাৎ জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। আগামী ১১ মার্চ চাঁদপুরের সদর উপজেলার মোলহেড প্রাঙ্গণে এ বছরের জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন করা হবে।

শৈলকুপায় ২ বাড়িতে দস্যুতা ও চুরি, স্বর্ণালংকার ও নগদ টাকা লুট

এদিন মেঘনা নদীতে নৌ র‌্যালি করা হবে বলেও জানিয়েছেন মন্ত্রী। তিনি বলেন, ২০০৯ সাল থেকে প্রতি মৎস্যজীবী পরিবারকে ১০ কেজি করে চাল বিতরণ করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ভিজিএফের পরিমাণ ১০ কেজি থেকে ৪০ কেজিতে উন্নীত করেছেন।

আব্দুর রহমান বলেন, বর্তমান সরকার জাটকা রক্ষায় কেবল আইন প্রয়োগ করছে না বরং এই মাছ ধরার নিষিদ্ধ সময়ে জেলেদের জন্য ভিজিএফ খাদ্য সহায়তার পরিমাণ ব্যাপকভাবে বৃদ্ধি করেছে।

ঝিনাইদহ-যশোর মহাসড়কে ৬ লেনে উন্নীত হলে পাল্টে যাবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা, নির্মাণে ধীরগতি, নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করার আশা সংশ্লিষ্টদের

তিনি জানান, ২০২৩-২৪ অর্থবছরে ২০ জেলার ৯৭ উপজেলায় জাটকা আহরণে বিরত ৩ লাখ ৬১ হাজার ৭১টি জেলে পরিবারকে মাসিক ৪০ কেজি হারে ৪ মাসে ৫৭ হাজার ৭৭১ মে.টন ভিজিএফ চাল বিতরণ কার্যক্রম চলমান।

রমজানে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ প্রধানমন্ত্রীর

ইলিশ সম্পদ উন্নয়নের মাধ্যমে বাংলাদেশের মানুষের হাতের নাগালে ইলিশ মাছ পৌঁছে দেয়ার অঙ্গীকারের কথা ব্যক্ত করেন মন্ত্রী। তিনি বলেন, একই সঙ্গে দেশের চাহিদা পূরণের পর বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই।

আজ ঐতিহাসিক ৭ মার্চ,ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে জেলা প্রশাসকের ও পুলিশ সুপারের বাণী

এ লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন মৎস্য অধিদপ্তর ও বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, সংশ্লিষ্ট জেলা ও উপজেলা প্রশাসন, নৌবাহিনী, কোস্টগার্ড, পুলিশ, নৌপুলিশ, র‌্যাব, আনসার-ভিডিপি ও বিজিবি সরাসরি সম্পৃক্ত থেকে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version