বসির আহাম্মেদ, ঝিনাইদহ- প্রকল্প অনুমোদনের ৩ বছর পার হলেও দৃশ্যমান কোন অগ্রগতি নেই ঝিনাইদহ-যশোর মহাসড়কের ৬ লেনের নির্মাণ কাজের। শুধু মাত্র শেষ হয়েছে ঠিকাদার নিয়োগ, সড়কের গাছ অপসারণ, সীমানা নির্ধারণসহ অল্প কিছু কাজ। দ্রুত সড়কের নির্মানের কাজ সম্পন্ন হলে বদলে যাবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা এমনটিই মনে করনে জেলাবাসী। আর নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হওয়ার আশ্বাস সংশ্লিষ্টদের।

রমজানে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ প্রধানমন্ত্রীর

ঝিনাইদহ শহরের বাইপাস থেকে যশোরের চাঁচড়া চেকপোস্ট পর্যন্ত ৬ লেন বিশিষ্ট ৪৭ দশমিক ৪৮ কিলোমিটার দীর্ঘ রাস্তা। এছাড়াও থাকবে একটি ফ্লাইওভার, চারটি সেতু, ৫৫টি কালভার্ট, পাঁচটি ভেহিকুলার ওভারপাস, আটটি পেডিস্ট্রিয়ান ওভারপাস ও একটি রেলওয়ে ওভারপাস। এ ছাড়াও প্রকল্প করিডোরকে স্মার্ট হাইওয়েতে রূপান্তর করার লক্ষ্যে ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্টেশন সিস্টেম (আইটিএস) ও অপটিক্যাল ফাইবার ক্যাবল (ওএফসি) ডিজাইন করা হবে।

কিন্তু প্রকল্পের ৩ বছরের বেশি সময় পার হলেও এখনও কোন দৃশ্যমান উন্নয়ন নেই এই প্রকল্পের। সড়কের দু’পাশের গাছগুলো অপসারণ করেছে জেলা পরিষদ। আর করা হয়েছে সীমানা নির্ধারন। সম্প্রতি ঠিকাদারী প্রতিষ্ঠান নিয়োগ দেওয়ার পর সড়কের সেন্ট্রাল মার্কিং করা হচ্ছে কিছু কিছু স্থানে। সড়কটি দ্রুত নির্মাণ করা হলে বদলে যাবে এই এলাকার যোগাযোগ ব্যবস্থাসহ অর্থনৈতিক উন্নয়ন। সেই সাথে কমবে সড়ক দুর্ঘটনা। তাই দ্রুত সড়কের নির্মাণ কাজ শুরু করার দাবী স্থানীয়দের।

আজ ঐতিহাসিক ৭ মার্চ,ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে জেলা প্রশাসকের ও পুলিশ সুপারের বাণী

ট্রাক চালক লাল্টু মিয়া জানান, ঝিনাইদহ-যশোর মহাসড়কের ৬ লেনের কাজ দ্রুত সম্পন্ন হলে সড়কে দূর্ঘটনা কমে আসতো। প্রতিনিয়ত যে হারে দূর্ঘটনা ঘটে তা থেকে পরিত্রান পেতে হলে ৬ লেন সড়কের বিকল্প নেই। বর্তমানে সিংঙ্গেল সড়কের কারনে দূর্ঘটনা ঘটছে বেশী।

বাস চালক শহিদুল ইসলাম জানান, ঝিনাইদহ-যশোর মহাসড়ক সিংঙ্গেল হওয়ার কারনে আমরা দ্রুত গতিতে গাড়ী চালাতে পারি না। আবার অনেক সময় ছোট-বড় দূর্ঘটনার কারণে দুর যাত্রায় ১/২ ঘন্টা জানজটে পরে থাকতে হয়। তাই আমরা চাই দ্রুত সময়ের মধ্যে ৬ লেনের সড়কের কাজ শুরু করবে কর্তপক্ষ।

মহেশপুরে মানসিক প্রতিবন্ধী নারীকে নির্যাতনের ঘটনায় আটক-৫

ইজিবাইক চালক রাজু জানান, প্রায় ৩ বছর ধরে শুনছি ৬ লেনের সড়কে উন্নিত হচ্ছে ঝিনাইদহ-যশোর মহাসড়ক। কিন্তু আজো কাজ শুরু না হওয়ায় আমাদের মতো ছোট গাড়ী চালকেরা মহাবিপাকে পরি। আমাদের ইজিবাইকের জন্য যখন আলাদা লেন থাকবে তখন দূর্ঘটনা কমে যাবে বলে মনে করি।

বিষয়খালী বাজারের ব্যবসায়ী শফিকুল ইসলাম জানান, সড়কের কাজ হবে হবে বলে ৩ বছর পার হয়ে গেলো। তার পরও কাজ শুরু না হওয়ায় আমরা বিপাকে আছি। ব্যবসার ক্ষতির টাকা না পেলে আমরা ব্যবসার প্রসার ঘটাতে পারছিনা। তাই দ্রুত আমাদের ব্যবসার ক্ষতির টাকা প্রদান করলে ব্যবসা প্রসার করতে পারবো। তাই কাজ দ্রুত শুরু না হওয়ায় দ্বিধা-দন্দ্বে রয়েছি আমার মতো শতাধীক ব্যবসায়ীরা।

কালীগঞ্জে ট্রাক চাপায় কলেজ ছাত্র নিহত

বিষয়খালী এলাকার জমির মালিক আব্দুল রাজ্জাক সরদার জানান, আমাদের প্রথম একটি নোটিশ প্রদান করে। তবে এখনও জমির টাকা কবে দিবে সেটা আমরা জানিনা। আমরা জমির টাকা দিয়ে অন্যত্র জমি কিনবো তা কিনতে পারছি না। টাকা না দিলে জমি কিনা সম্ভব না।

বিষয়খালী বাজারের ব্যবসায়ী ও সমাজসেবক সরদার সাজেদুজ্জামান সাজ্জাদ জানান, ঝিনাইদহ-যশোর মহাসড়ক ছয় লেন উন্নয়ন প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটি অনুমোদন হলেও আজ অবধি বিষয়খালী বাজারের বেগবতী নদীর উপর নির্মিত সেতুর পাইলিং কাজ শেষ করলেও সড়কের কাজ শুরু করেনি। তবে সড়কটি ছয় লেনে উন্নতি হলে আমাদের এলাকার ব্যবসায় নতুন দিগন্ত শুচিত হবে। বেনাপোল বন্দর দিয়ে খুব দ্রুত মালামাল আমদানি করা সম্ভব হবে।

ঝিনাইদহ সদর উপজেলার ৭নং মহারাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ব্যবসায়ী  খুরশিদ আলম মিয়া বলেন, সড়কটি দ্রুত নির্মাণ করা হলে বদলে যাবে এই এলাকার যোগাযোগ ব্যবস্থাসহ অর্থনৈতিক উন্নয়ন। সেই সাথে কমবে সড়ক দুর্ঘটনা।

শৈলকুপায় ৫ বছরের শিশু ধর্ষণ মামলায় একজনের যাবজ্জীবন কারাদন্ড

ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর (উইকেয়ার) ফেজ-১ এর প্রকল্প ব্যবস্থাপক-১ এস এম মোয়াজ্জেম হোসেন জানান, কাজ চলতি মাসে সড়কের ঠিকাদারদের কার্যাদেশ দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যেই শেষ হবে নির্মাণ কাজ।

শৈলকুপায় ৫ বছরের শিশু ধর্ষণ মামলায় একজনের যাবজ্জীবন কারাদন্ড

২০২০ সালের ২৪ নভেম্বর একনেক সভায় ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর (উইকেয়ার) ফেজ-১-এর আওতায় ঝিনাইদহ-যশোর মহাসড়ক ছয় লেন উন্নয়ন প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। প্রকল্পের মেয়াদ শেষ হবে ২০২৬ সালের জুনে।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version