সোহেল রানা ঃ আসন্ন মাহে রমজানকে সামনে রেখে রাজবাড়ী সদর সুবিধা বঞ্চিত ও নিন্ম আয়ের জনসাধারণের জন্য ১০ টাকায় রোজার বাজারের আয়োজন করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

সুবিধাবঞ্চিত দুস্থ ওঅসহায় দুই শতাধিক পরিবারের জন্য চাল, ডাল, ছোলা, ভোজ্যতেলসহ নিত্য প্রয়োজনীয় হাজার টাকার দ্রব্য মাত্র ১০ টাকা প্রতিকী মূল্যে ক্রয় করেতে পেরেছেন। আয়োজকরা এ বাজারের নাম দিয়েছেন “ ১০ টাকায় রাজসিক বাজার” যেখানে প্রতিটি পণ্যের দাম মাত্র ১ টকা! ।

বঙ্গবন্ধু অবিচার ও অসমতা মোকাবিলায় কার্যকর ব্যবস্থা গ্রহণ করেছিলেন —আইনমন্ত্রী

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারী) রাজবাড়ী সদর উপজেলা পরিষদ হলে দিনব্যাপী ১০ টাকার এ সুপারশপে পণ্য কেনার কার্যক্রমের উদ্বোধন করেন, রাজবাড়ী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু কায়সার খান।

বিশেষ অতিথি ছিলেন, রাজবাড়ী সদর উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) রকিবুল হাসান পিয়াল, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হুমায়রা সুলতানা। সভাপতিত্ব করেন, বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার মোঃ জামাল উদ্দিন।

ভোজ্যতেল, চাল- ডাল, ছোলা, লবণ, ডিম, মাছ, সবজি ও নুডলসসহ ১৬টি পণ্যের সমাহার ছিল সুপারশপে। ১০ টাকার টোকেন নিয়ে দুস্থ ও অসহায় মানুষ তাদের চাহিদা মতো যেকোন ১০ টি পণ্য বাছাই করে নিতে পেরেছেন। বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকদের তদারকিতে ১০ টাকায় রাজসিক বাজার নামক রোজার বাজারে চলেছে অসচ্ছল নারী ও পুরুষের কেনাকাটা।

ডিসি সম্মেলন হবে এবার ৪ দিন

বাজারে এক লিটার সয়াবিন তেলের দাম যখন ১৮০ টাকা সেখানে গরিবের এই সুপারশপে মাত্র ১ টাকায় পাওয়া যাচ্ছে। ২৫০ টাকার ব্রয়লার মুরগি এখানে মিলেছে ১ টাকায়। এক ডজন ডিম ১ টাকায়, ফ্যামিলি সাইজের নুডলস মিলেছে মাত্র ১ টাকায়।

মুলত দুস্থদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে সারা বছর জুড়ে দেশের বিভিন্ন স্থানে এই ধরনের বাজারের আয়োজন করা হয় বলে জানায় ফাউন্ডেশন কর্তৃপক্ষ। এ রমজানে সারাদেশে ২০ হাজার পরিবারে শুকনো বাজার পৌছে দেয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বলে তাঁরা জানান।

এ সুপারশপে বাজার করতে আসা হাজেরা বিবি বলেন, ‘১০ টাকার বাজারে এসে খুব ভালো লাগছে। এত কম দাম জিনিস পাওয়ার কথা চিন্তা করতে পারি নাই। এই বাজারের ব্যবস্থা করায় সত্যি খুব খুশি হয়েছি। কেনাকাটা করে মন ভরে খেতে পারবো। এবারের রমজানে এই বাজার খুব কাজে দিব।

আত্মসমর্পণ করবেন ড. ইউনূস

বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক মিজানুর রহমান সৈকত বলেন, ‘রাজবাড়ী শহরের দুই শতাধিক প্রান্তিক পরিবার মাত্র ১০ টাকায় যে পণ্যগুলো কিনেছেন তার বর্তমান বাজার মূল্য প্রায় ১২০০ থেকে ১৫০০ টাকা। এই বাজারে সব পণ্যের দাম ১ টাকা মাত্র।

সুবিধাবঞ্চিত মানুষের পণ্য বাছাই করে নিজের ক্রয় করার স্বাধীনতা তৈরি করতে এ ধরনের আয়োজন করা হয়েছে। আর তারা যেন কোনো ভাবেই মনে না করেন যে এটি কোনও দান, এজন্য নামমাত্র মূল্য নেওয়া হয়েছে।’ দেশ বিদেশে ভিন্নতর ও অভিনব সব আইডিয়া নিয়ে সেবামূলক কাজ করে বেশ প্রশংসা কুড়িয়েছে বিদ্যানন্দ।

প্রযুক্তিনির্ভর অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর

বিশেষ করে করোনাকালীন সময়ে কেউ যখন ভয়ে ঘর থেকে বের হচ্ছেনা তখন জীবনবাজি রেখে করোনা মহামারী মোকাবেলায় সম্মুখসমরে যুদ্ধ করে সাধারণ মানুষের ভালবাসা অর্জন করে নেয় এই প্রতিষ্ঠান। সমাজসেবায় তাদের অসামান্য সব অবদানের জন্য ২০২৩ সালে সরকার তাদের একুশে পদকে ভূষিত করে।

এছাড়াও ২০২২ সালে সমাজকল্যান মন্ত্রনালয় কতৃক জাতীয় মানবকল্যান পদক ও ২০২১ সালে বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ কতৃক ্য়ঁড়ঃ;কমনওয়েলথ পয়েন্টস অফ লাইট্য়ঁড়ঃ; পদকে ভূষিত হয় এই স্বেচ্ছাসেবী সংস্থা। বিশেষ অতিথি রকিবুল হাসান পিয়াল বলেন, বিদ্যানন্দের মানবিক কাজের পরিধি রাজবাড়ী সদর উপজেলা পর‍যন্ত নিয়ে আসায় তাদের ধন্যবাদ।

দৌলতদিয়া নৌ ফাঁড়ির ওসির পিপিএম পদক লাভ

বিশেষ অতিথি জনাব হুমায়রা সুলতানা বলেন; বিদ্যানন্দের ভিন্নধর্মী মানবিক কাজের অংশ হতে পেরে খুবই ভাল লাগছে।আজকে একদিনের জন্য হলেও এই দুস্থ মানুষগুলো সুপারশপে শপিং করার আনন্দ উপভোগ করতে পারবেন। জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, রমজান উপলক্ষে দুস্থ মানুষের পাশে দাঁড়ানো বিদ্যানন্দ ফাউন্ডেশনের এটি একটি প্রশংসনীয় মানবিক কাজ।

বিভিন্ন দুর্যোগে তারা মানুষের পাশে দাঁড়ান। সুবিধাবঞ্চিত ও দরিদ্র মানুষদের জন্য এ আয়োজন সত্যিই প্রশংসনীয়। বিদ্যানন্দ মানুষের মনুষ্যত্বকে মুল্যয়ন করে। সেজন্য আমরাও বিদ্যানন্দকে সম্মান করি। তাঁদের এই কার্যক্রম সারাদেশব্যাপী সফলভাবে সম্পন্ন হোক এই কামনা করি।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version