ঢাকাসহ চার জেলায় কারফিউ শিথিলের সময় বাড়িয়ে ১৩ ঘণ্টা করা হয়েছে

বর্তমান সপ্তাহের বাকি দুই কর্মদিবস এবং সাপ্তাহিক ছুটির দিনগুলোতে ঢাকাসহ চার জেলায় কারফিউ শিথিলের সময় আরও দুই ঘণ্টা বাড়ানো হয়েছে, যা এখন ১৩ ঘণ্টা। নতুন সময়সূচি অনুযায়ী, বুধবার থেকে শনিবার সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত কারফিউ চলবে এবং এই সময়ে বিধিনিষেধ আরোপ করা হবে না। এই ঘোষণা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

কালীগঞ্জে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী আটক

নতুন সময়সূচি ও অফিস কার্যক্রম:

মঙ্গলবার সন্ধ্যায় সচিবালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে মন্ত্রী নতুন সময়সূচির ঘোষণা দেন। ঢাকা মহানগরী, ঢাকা জেলা, নারায়ণগঞ্জ, নরসিংদী এবং গাজীপুর জেলার জন্য এই সময়সূচি প্রযোজ্য হবে। অন্য জেলার জন্য কারফিউ শিথিলের সময়সূচি সংশ্লিষ্ট জেলা প্রশাসকরা নির্ধারণ করবেন।

আগের সময়সূচি অনুযায়ী, ২১ থেকে ২৩ জুলাই পর্যন্ত কারফিউ শিথিল ছিল সকাল ৭টা থেকে বিকাল ৬টা পর্যন্ত, যা ছিল ১১ ঘণ্টা। বর্তমানে এই সময় বাড়িয়ে ১৩ ঘণ্টা করা হয়েছে। এর সাথে সাথে অফিসের সময়ও স্বাভাবিক অবস্থায় ফিরছে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বুধবার থেকে অফিসগুলোর কার্যক্রম সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে, যা আগের নিয়ম অনুযায়ী।

কোটা আন্দোলন ও এর প্রভাব:

কোটা সংস্কার আন্দোলনের সহিংসতা এবং আন্দোলনের প্রেক্ষিতে ১৮ জুলাই থেকে ঢাকাসহ অন্যান্য এলাকার জনজীবন স্থবির হয়ে পড়ে। সড়কপথে চলাচল সীমিত হয়ে যায় এবং বিভিন্ন স্থাপনায় তাণ্ডবের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য ১৯ জুলাই রাত ১২টা থেকে সারাদেশে কারফিউ আরোপ করা হয়। কারফিউয়ের মধ্যে ২১ থেকে ২৩ জুলাই পর্যন্ত সাধারণ ছুটির দিন ঘোষণা করা হয়। এরপর ২৪ জুলাই থেকে কিছুটা শিথিল করে অফিস কার্যক্রম শুরু হয়, যা ছিল সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত।

কারফিউ শিথিলের প্রভাব:

কারফিউ শিথিলের সময় বাড়ানোয় রাজধানী ঢাকা এবং অন্যান্য এলাকায় জনজীবন ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরছে। গণপরিবহন, দূরপাল্লার বাস ও লঞ্চ চলাচল বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতি থেকে স্বল্প দূরত্বের ট্রেন চলাচলও পুনরায় শুরু হবে, যা মানুষের যাতায়াতের ক্ষেত্রে সুবিধা বয়ে আনবে। এই পরিস্থিতিতে, জনগণের দৈনন্দিন জীবন ও ব্যবসায়িক কার্যক্রম পুনরায় শুরু হয়েছে এবং সামগ্রিকভাবে জনস্বাস্থ্য পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হচ্ছে।

ঝিনাইদহে এক কৃষককে জবাই করে হত্যা

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতিক্রিয়া:

স্বরাষ্ট্রমন্ত্রণালয় এখনও বুধবার থেকে কারফিউ থাকবে কি না এবং যদি থাকে, তবে কতক্ষণ থাকবে, সে বিষয়ে কোনো নতুন সিদ্ধান্ত জানায়নি। তবে, কারফিউ শিথিলের ফলে জনগণের জন্য সুবিধাজনক পরিস্থিতি সৃষ্টি হয়েছে এবং স্বাভাবিক কার্যক্রম পুনরুদ্ধারে সহায়ক ভূমিকা পালন করছে।

এই পরিবর্তিত পরিস্থিতিতে জনগণের স্বাভাবিক জীবনযাত্রা এবং ব্যবসায়িক কার্যক্রমে পুনরায় গতি আসছে, যা দেশের সামগ্রিক অর্থনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা রক্ষায় সহায়ক হবে

Shober Kotha

Share.
Leave A Reply

Exit mobile version