ঢাকা, ২৮ শে মে – বিএনপির সেক্রেটারি জেনারেল মির্জা ফখরুল ইসলাম আলমগির মঙ্গলবার বিরোধী নেতৃবৃন্দ এবং কর্মীদেরকে দেশের বিভিন্ন উপকূলীয় অঞ্চলকে ছুঁড়ে ফেলা বিধ্বংসী ঘূর্ণিঝড় পুনর্নির্মাণে আক্রান্ত লোকদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

ঝিনাইদহে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু

এক বিবৃতিতে, তিনি দুর্যোগ-হিট জেলাগুলিতে জনসাধারণের সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি এবং ব্যাপক ক্ষয়ক্ষতি নিয়ে দুঃখ প্রকাশ করেছিলেন।

বিএনপি নেতা জানান, শক্তিশালী ঘূর্ণিঝড়ের প্রভাবের কারণে প্রায় ৪০ লক্ষ মানুষ বিভিন্নভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিলেন এবং কমপক্ষে ১৬  জন করুণভাবে মারা গিয়েছিলেন।

ঝিনাইদহে ধর্ষন মামলায় ইউপি চেয়ারম্যানের যাবজ্জীবন

এছাড়াও, তিনি বলেছিলেন যে ঘূর্ণিঝড় রিমালের কারণে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগের ফলে দেড় লক্ষেরও বেশি বাড়িঘর ধ্বংস হয়ে গেছে, অসংখ্য গাছ, ফসলের জমি এবং প্রাণিসম্পদ ক্ষতিগ্রস্থ হয়েছিল।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএনপির মহাসচিব বলেন, ‘এখন পর্যন্ত বন্যার জন্য সরকার কী পরিমাণ ত্রাণ দিয়েছে, তা দেশবাসী জানেই না।

এই ধরনের কোনো রিপোর্টও আমরা পাইনি যে বন্যার জন্য ত্রাণ কোথাও দিয়েছে। এখন বন্যায় যে ত্রাণসহায়তা অবিলম্বে শুরু করা দরকার, তার কোনো কার্যক্রমই আমরা দেখতে পাচ্ছি না।’

তিনি যোগ করেন, ‘দুর্ভাগ্যজনকভাবে এই সরকার যতবারই ত্রাণের বিষয়ে গেছে, আপনারা দেখেছেন সেখানে কী ধরনের চুরি হয়েছে। কোনো কিছুই তারা বাদ রাখেনি, চাল, সয়াবিন তেল থেকে শুরু করে সবই চুরি করেছে। এখন সব শক্তিকে এক করে ত্রাণের ব্যবস্থা করতে হবে, খাওয়ার ব্যবস্থা করতে হবে।

ঝিনাইদহে এইচআইভি প্রতিরোধ ও চিকিৎসা কার্যক্রম বিষয়ে জেলা পর্যায়ে মতবিনিময় ও পরামর্শ সভা

তিনি আশা করেছিলেন যে ক্ষতিগ্রস্থ ব্যক্তিরা ক্ষতি এবং বেদনা কাটিয়ে উঠে নতুন করে জোর দিয়ে নতুন করে সমস্ত কিছু পুনর্নির্মাণ করতে সক্ষম হবেন।

এ প্রসঙ্গে মির্জা ফখরুল ইসলাম বলেন, ভারতের সঙ্গে অভিন্ন নদী প্রায় ৫৪টি। একমাত্র পদ্মার ফারাক্কা বাঁধ ছাড়া কোনোটিরই পানিবণ্টন চুক্তি ভারতের অনীহার কারণে সম্পন্ন হয়নি। তিস্তার চুক্তির কথা ফলাও করে প্রচার করলেও গত এক দশকে সরকার কোনো চুক্তি করতে সক্ষম হয়নি।

ইতিহাস সাক্ষ্য দেবে কীভাবে খালেদাকে ‘পরিকল্পিতভাবে হত্যা’ করা হচ্ছে: আব্বাস

এই সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণে প্রায় প্রতিবছর বাংলাদেশের নদী অববাহিকায় বসবাসকারী মানুষেরা এই বন্যায় আক্রান্ত হয়ে সর্বস্বান্ত হচ্ছে। ভারত-বাংলাদেশ যৌথ নদী কমিশন প্রায় নিষ্ক্রিয় হয়ে গেছে।

বিএনপি তার জন্মবার্ষিকীতে নাজরুলকে শ্রদ্ধা জানায়

মির্জা ফখরুল দেশের ধনী ব্যক্তিদের সাথে সংশ্লিষ্ট সকলকে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের সহায়তা বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

বোয়িং-এর চেয়ে এয়ারবাস বাংলাদেশের বিমান কেনার বিবেচনায়

তিনি বলেন, “আমি বিএনপি এবং এর সহযোগী সংস্থাগুলির নেতৃবৃন্দ ও কর্মীদেরও উপকূলীয় জেলাগুলিতে ঘূর্ণিঝড়ের শিকারদের পাশে দাঁড়ানোর জন্য অনুরোধ করছি।”

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version