ঢাকা, ১৩ মে — বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতকে এগিয়ে নিতে আধুনিক প্রযুক্তির সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয়ে একটি রোডম্যাপ তৈরি করা হচ্ছে।

আজ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এ “দ্য ইঞ্জিনিয়ার্স ফর ট্রান্সফর্মিং টেকনোলজি ড্রাইভেন স্মার্ট বাংলাদেশ” শীর্ষক সেমিনারের সমাপনী অধিবেশনে বক্তৃতাকালে হামিদ বাংলাদেশের অর্থনীতির প্রধান চালিকাশক্তি হিসেবে শক্তি ও শক্তির মূল ভূমিকার ওপর জোর দেন।

শেখ হাসিনাকে লিবিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন

আইইবি সভাপতি ও সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোঃ আব্দুস সবুরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার এস এম মঞ্জুরুল হক মঞ্জু।

নসরুল হামিদ বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা দৈনন্দিন কাজকে সহজ করবে।

“প্রযুক্তি একটি জ্ঞানভিত্তিক সমাজ গড়তে পর্দার আড়ালে কাজ করবে। কর্মক্ষেত্রের সকল স্তরে প্রযুক্তির ব্যবহার বাড়াতে ইঞ্জিনিয়ারদের দায়িত্বশীল অবদান রাখতে হবে,” তিনি বলেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০২৪ রাজবাড়ী-১ আসনে দুই স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রতিষ্ঠিত ডিজিটাল সংযোগকে ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনের ভিত্তি হিসেবে তুলে ধরেন।

পরিবারের অপেক্ষার অবসান হল এএ এমভি আবদুল্লাহ ২৩ জন ক্রু নিয়ে কুতুবদিয়ায় নোঙর

“আমাদের অবশ্যই সময়োপযোগী সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে একটি স্মার্ট দেশ গড়তে হবে,” তিনি যোগ করেন, পরামর্শ দিয়েছিলেন যে প্রযুক্তিগতভাবে উন্নত দেশগুলি থেকে শেখার মাধ্যমে উদ্ভাবন এবং চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে একটি অধ্যয়ন-ভিত্তিক পদ্ধতির উদ্রেক করা যেতে পারে।

হামিদ একটি রূপকল্পের রূপরেখা দিয়েছেন যেখানে “একটি স্থিতিস্থাপক কৌশল অবকাঠামো, স্বাস্থ্য, শিক্ষা এবং অন্যান্য খাতে উদ্ভাবনের মাধ্যমে বুদ্ধিমান একীকরণের মাধ্যমে বাংলাদেশকে ‘স্মার্ট বাংলাদেশে’ রূপান্তরিত করবে।”

ঝিনাইদহে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

তিনি দেশের উন্নয়ন ত্বরান্বিত করার জন্য প্রকৌশলী সম্প্রদায়ের গুরুত্বের উপর জোর দিয়েছিলেন: “আমাদের প্রকৌশলীরা যত দ্রুত মানব কল্যাণে প্রযুক্তিকে কাজে লাগাতে পারবে, বাংলাদেশ তত দ্রুত একটি উন্নত দেশে পরিণত হবে।”

জ্বালানি খাতে প্রযুক্তির সুনির্দিষ্ট প্রয়োগের বিশদ বিবরণ দিয়ে হামিদ ব্যাখ্যা করেন, “স্মার্ট মিটারের সাহায্যে আমরা বিদ্যুৎ বিতরণের জন্য বিদ্যুতের লোড গণনা ও নিয়ন্ত্রণ করতে পারি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুলনায় ২৪টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন, ৫টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং এসসিএডিএ সিস্টেম যে কোনো এলাকায় বিদ্যুৎ বিঘ্নিত হওয়ার দ্রুত শনাক্ত করতে সক্ষম হবে।”

বিজিএমইএ টেকসই চর্চা এবং নৈতিক উৎপাদনে বাংলাদেশের প্রতিশ্রুতি তুলে ধরে

প্রকৌশলীদের প্রতিশ্রুতি ও আন্তরিকতা সত্ত্বেও, হামিদ উল্লেখ করেন যে ‘স্মার্ট বাংলাদেশের’ রূপকল্প বাস্তবায়নের জন্য জনগণের প্রতি দৃঢ় সংকল্প ও আনুগত্য নিয়ে কাজ করা তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ঝিনাইদহে ১৩ বছরের স্কুলছাত্রের বিরুদ্ধে ৬ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ

সেমিনারে আইইবি-এর ৬১তম সম্মেলনে বুয়েটের অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মুনাজ আহমেদ নূরের মূল প্রবন্ধ সহ আইওটি গবেষণাপত্রের উপস্থাপনা দেখা যায়।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version