ঢাকা, ৭ মে — আন্তর্জাতিক অভিবাসন মানব উন্নয়ন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির চালিকা হিসেবে রয়ে গেছে, যা ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত আন্তর্জাতিক রেমিট্যান্সে ৬৫০ শতাংশের বেশি বৃদ্ধির দ্বারা হাইলাইট করেছে, যা ১২৮ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৮৩১ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে, একটি নতুন বৈশ্বিক প্রতিবেদনে বলা হয়েছে। আজ মুক্তি।

শেখ হাসিনাকে লিবিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন

অনেক বিশ্লেষকের ভবিষ্যদ্বাণী সত্ত্বেও বৃদ্ধি অব্যাহত ছিল যে কোভিড-১৯ এর কারণে রেমিট্যান্স উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) ওয়ার্ল্ড মাইগ্রেশন রিপোর্ট ২০২৪ চালু করেছে, যা বিশ্বব্যাপী অভিবাসনের ধরণে উল্লেখযোগ্য পরিবর্তন প্রকাশ করে, যার মধ্যে রেকর্ড সংখ্যক বাস্তুচ্যুত লোক এবং আন্তর্জাতিক রেমিটেন্সে বড় ধরনের বৃদ্ধি।

আইওএম মহাপরিচালক অ্যামি পোপ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে প্রতিবেদনটি প্রকাশ করেছেন, যা অভিবাসন, অভিবাসন এবং স্থানচ্যুতি সহ “অভিবাসনের অগ্রভাগে” চ্যালেঞ্জ রয়েছে।

“আমরা আশা করি যে প্রতিবেদনটি মানব উন্নয়ন এবং বৈশ্বিক সমৃদ্ধির চালক হিসাবে অভিবাসনের সম্ভাবনাকে কাজে লাগাতে সহযোগিতামূলক প্রচেষ্টাকে অনুপ্রাণিত করবে,” ডিজি পোপ বলেছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০২৪ রাজবাড়ী-১ আসনে দুই স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ

প্রতিবেদনের লঞ্চ সাইট হিসাবে ঢাকাকে বেছে নেওয়ার মাধ্যমে, আইওএম শুধু দুর্বল অভিবাসীদের সহায়তা এবং নিয়মিত অভিবাসনের পথ বাড়ানোর ক্ষেত্রে দেশের প্রচেষ্টাকে হাইলাইট করে না বরং বিশ্বব্যাপী অভিবাসন বক্তৃতা ও নীতি গঠনে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ভূমিকাকে স্বীকৃতি দেয়, আইওএম বলেছে।

নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসন চ্যাম্পিয়ন দেশ হিসাবে একটি গ্লোবাল কমপ্যাক্ট হিসাবে, বাংলাদেশ অভিবাসন সমস্যাগুলি মোকাবেলা করার এবং অভিবাসীদের অধিকার রক্ষা করে এমন নীতিগুলি বাস্তবায়নের জন্য দৃঢ় প্রতিশ্রুতি প্রদর্শন করেছে, এতে বলা হয়েছে।

এই সক্রিয় সম্পৃক্ততা আইওএম-এর কৌশলগত উদ্দেশ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ, যা ২০২৪ বিশ্ব অভিবাসন রিপোর্ট চালু করার জন্য বাংলাদেশকে একটি আদর্শ অবস্থানে পরিণত করেছে।

ঝিনাইদহে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

পররাষ্ট্রমন্ত্রী ডাঃ হাসান মাহমুদ বলেছেন, জিসিএম চ্যাম্পিয়ন দেশগুলির মধ্যে একটি হিসাবে, বাংলাদেশ কেবল তার অভ্যন্তরীণ প্রেক্ষাপটে যে অঙ্গীকার করেছে তা মেনে চলবে না, তবে অবহিত আলোচনার জন্য অভিবাসন এবং উন্নয়ন সম্পর্কিত উদীয়মান সমস্যা এবং চ্যালেঞ্জগুলিও গ্রহণ করবে। আন্তর্জাতিক স্তর।

“ওয়ার্ল্ড মাইগ্রেশন রিপোর্ট ২০২৪ প্রমাণ-ভিত্তিক ডেটা এবং বিশ্লেষণের মাধ্যমে মানুষের গতিশীলতার জটিলতাকে রহস্যময় করতে সাহায্য করে,” পোপ উদ্বোধনে বলেছিলেন।

“অনিশ্চয়তার সাথে জর্জরিত একটি বিশ্বে, অবহিত সিদ্ধান্ত গ্রহণ এবং কার্যকর নীতি প্রতিক্রিয়ার জন্য মাইগ্রেশন গতিবিদ্যা বোঝা অপরিহার্য, এবং বিশ্ব অভিবাসন প্রতিবেদন দীর্ঘস্থায়ী প্রবণতা এবং উদীয়মান চ্যালেঞ্জগুলির উপর আলোকপাত করে এই বোঝাপড়াকে অগ্রসর করেছে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুলনায় ২৪টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন, ৫টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন

সেই ৮৩১ বিলিয়ন রেমিটেন্সের মধ্যে ৬৪৭ বিলিয়ন অভিবাসীরা নিম্ন ও মধ্যম আয়ের দেশে পাঠিয়েছিলেন। এই রেমিটেন্সগুলি সেই দেশের জিডিপি-র একটি উল্লেখযোগ্য অংশ গঠন করতে পারে এবং বিশ্বব্যাপী, এই রেমিট্যান্সগুলি এখন সেই দেশগুলিতে সরাসরি বিদেশী বিনিয়োগকে ছাড়িয়ে গেছে।

মূল অনুসন্ধানগুলিকে হাইলাইট করে, প্রতিবেদনটি প্রকাশ করে যে আন্তর্জাতিক অভিবাসন যখন মানব উন্নয়নকে চালিত করে চলেছে, চ্যালেঞ্জগুলি অব্যাহত রয়েছে।

বিশ্বব্যাপী আনুমানিক ২৮১ মিলিয়ন আন্তর্জাতিক অভিবাসীর সাথে, সংঘাত, সহিংসতা, বিপর্যয় এবং অন্যান্য কারণে বাস্তুচ্যুত ব্যক্তির সংখ্যা আধুনিক দিনের রেকর্ডে সর্বোচ্চ স্তরে উন্নীত হয়েছে, যা ১১৭ মিলিয়নে পৌঁছেছে, যা বাস্তুচ্যুতি সংকট মোকাবেলার জরুরিতার উপর জোর দেয়।

 

বেশিরভাগ অভিবাসন নিয়মিত, নিরাপদ, এবং আঞ্চলিকভাবে কেন্দ্রীভূত, সরাসরি সুযোগ এবং জীবিকার সাথে যুক্ত।

তবুও, ভুল তথ্য এবং রাজনীতিকরণ জনসাধারণের বক্তৃতাকে মেঘে ঢেকে দিয়েছে, যা মাইগ্রেশন গতিশীলতার একটি পরিষ্কার এবং সঠিক চিত্রায়নের প্রয়োজন।

আইওএম-এর বিশ্ব অভিবাসন রিপোর্ট, এর উদ্ভাবনী ডিজিটাল সরঞ্জাম এবং ব্যাপক বিশ্লেষণের সাথে, মিথগুলি দূর করতে সাহায্য করা, সমালোচনামূলক অন্তর্দৃষ্টি প্রদান করা এবং মানুষের গতিশীলতার চ্যালেঞ্জ এবং সুযোগগুলি মোকাবেলায় অর্থপূর্ণ পদক্ষেপে অনুপ্রাণিত করা।

ঝিনাইদহে ১৩ বছরের স্কুলছাত্রের বিরুদ্ধে ৬ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ

এই উৎক্ষেপণটি আইওএম মহাপরিচালকের প্রথম তিন দিনের বাংলাদেশে সফরের অংশ।

প্রতিবেদন উন্মোচন অনুষ্ঠানে বাংলাদেশে আইওএম মিশনের প্রধান আবদুসাত্তর এসোয়েভ, সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক, ঢাকায় নিযুক্ত ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version