যখন রাশিয়ান সশস্ত্র বাহিনী ২0২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করেছিল, তখন ভ্লাদিমির পুতিন এবং তার সামরিক কমান্ডাররা ভেবেছিলেন যে তারা মাত্র তিন দিনের মধ্যে কিয়েভ দখল করবে। কিন্তু তা হয়নি। পরিবর্তে মস্কোর অগ্রগতি আটকা পড়ে।

এরপর যা ছিল অত্যাশ্চর্য ইউক্রেনীয় বিজয়ের একটি সিরিজ। প্রথমে রাশিয়া দক্ষিণ ও পূর্ব দিকে মনোযোগ দিতে উত্তর থেকে পিছু হটে। ২০২২ সালের গ্রীষ্মে, খারকিভে একটি আশ্চর্য আক্রমণ ইউক্রেনকে একটি বিশাল অংশ ফিরিয়ে নিতে দেখেছিল।

খারকিভ আক্রমণ দক্ষিণে একটি বিজয় এবং ডিনিপ্রো নদী জুড়ে রাশিয়ার পশ্চাদপসরণ দ্বারা অনুসরণ করা হয়েছিল। ইউক্রেন ডান তীরে পূর্বে জয় করা সমস্ত অঞ্চল ফিরিয়ে নিয়েছিল কিন্তু সেই বিজয়ের পর থেকে জিনিসগুলি খুব বেশি সরেনি।

ইউক্রেন বাখমুত এবং অন্যান্য বিট এবং সমস্ত সামনের অংশ জুড়ে অঞ্চল হারিয়েছিল, কিন্তু এটি একটি রাশিয়ান শীতকালীন আক্রমণকে আটকে রেখেছিল। দুর্ভাগ্যবশত, ২০২৩ সালের গ্রীষ্মে ইউক্রেনের নিজস্ব আক্রমণ সামান্য ছিল এবং যুদ্ধটি একটি অচলাবস্থায় পরিণত হয়েছিল।

ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চীফ জেনারেল ভ্যালেরি জালুঝনি, দ্য ইকোনমিস্টের সাথে নভেম্বর ২০২৩-এর একটি সাক্ষাত্কারে সংঘাতের পরিস্থিতির মূল্যায়ন করেছেন, স্বীকার করেছেন যে যুদ্ধ জয়ের জন্য নতুন প্রযুক্তির প্রয়োজন ছিল।

যাইহোক, সবাই জালুঝনি যুদ্ধের দৃষ্টিভঙ্গির সাথে একমত নয়। জ্যাক ওয়াটলিং, একজন সিনিয়র রিসার্চ ফেলো এবং রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের ভূমি যুদ্ধ বিশেষজ্ঞ, জানুয়ারির একটি নিবন্ধে লিখেছেন যে কিয়েভ জিততে পারে কিন্তু সাহায্যের প্রয়োজন।

“অচলাবস্থার এই উপলব্ধি, তবে, গভীরভাবে ত্রুটিপূর্ণ। মস্কো এবং কিয়েভ উভয়ই আক্রমণাত্মক যুদ্ধ শক্তি পুনর্গঠনের প্রতিযোগিতায় রয়েছে। এই মাত্রার দ্বন্দ্বে, সেই প্রক্রিয়ায় সময় লাগবে, “ডঃ ওয়াটলিং দ্বন্দ্বের পরিস্থিতি সম্পর্কে লিখেছেন।

ডাঃ ওয়াটলিং বিশ্বাস করেন না যে যুদ্ধ একটি অচলাবস্থায় পৌঁছেছে এবং পরিবর্তে দুটি ভিন্ন সম্ভাব্য ভবিষ্যত দেখেন। প্রথমত, ইউক্রেন আগামী কয়েক মাসে তার সামরিক বাহিনীকে শক্তিশালী করতে পারে এবং একই সময়ে রাশিয়ার যুদ্ধ শক্তিকে ক্ষয় করতে পারে।

এই ফলাফলটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের সহায়তার উপর ব্যাপকভাবে নির্ভর করবে, তবে কৌশলটি ইউক্রেনকে ২০২৫ সালে তার আক্রমণ পুনর্নবীকরণ করতে এবং ভবিষ্যতের আলোচনায় তার শক্তিকে কাজে লাগানোর জন্য নিজেকে গড়ে তুলতে পারে।

যাইহোক, দ্বিতীয় ভবিষ্যৎ সরবরাহের ঘাটতি দেখতে পারে এবং প্রশিক্ষিত সৈন্যরা কিইভের রুশ আক্রমণ থেকে আত্মরক্ষা করার ক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে এবং “ইউক্রেনকে একটি বিচ্ছিন্ন সংগ্রামে নিপতিত করে” যা তার সামরিক বাহিনীকে ক্লান্ত করে দেবে।

যদি ইউক্রেন যুদ্ধে জর্জরিত হয়, তাহলে জাতি ধ্বংস হয়ে যেতে পারে। কিয়েভ একটি টানা-আউট দ্বন্দ্ব জিততে পারে না কারণ দেশটিতে রাশিয়ার সাথে একটি দীর্ঘ লড়াইয়ে টো-টো-টো করার জন্য প্রয়োজনীয় জনসংখ্যা এবং অর্থনৈতিক ভিত্তির অভাব রয়েছে।

জেনারেল জালুঝনিয়ের মতে একটি আক্রমণাত্মক যুদ্ধের সবচেয়ে বড় ঝুঁকি হল এটি “বছরের পর বছর ধরে টেনে নিয়ে যেতে পারে এবং ইউক্রেনের রাষ্ট্রকে ধ্বংস করতে পারে।” এই কারণেই পশ্চিমা সাহায্য আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এটি ছাড়া, কিয়েভ সম্ভবত হেরে যাবে।

“পশ্চিম, প্রকৃতপক্ষে, এই মুহূর্তে একটি গুরুত্বপূর্ণ পছন্দের মুখোমুখি: ইউক্রেনকে সমর্থন করুন যাতে তার নেতারা তাদের অঞ্চল রক্ষা করতে পারে এবং ২০২৫ সালের আক্রমণের জন্য প্রস্তুত করতে পারে বা রাশিয়াকে একটি অপূরণীয় সুবিধা দিতে পারে,” ডঃ ওয়াটলিং তার নিবন্ধে ব্যাখ্যা করেছেন।

ওয়াটলিংয়ের মতে ইউক্রেনের অংশীদার এবং মিত্রদের কাছ থেকে স্পষ্ট প্রতিশ্রুতি প্রয়োজন, অন্যথায় ক্রেমলিন কেবল পশ্চিমের সিদ্ধান্তহীনতায় আরও উত্সাহিত হবে, যা তিনি উল্লেখ করেছেন যেটি সাম্প্রতিক শান্তি থেকে দূরে ঠেলে ইতিমধ্যেই স্পষ্ট ছিল।

“সাহায্যের দীর্ঘমেয়াদী বিধান সম্পর্কে অনিশ্চয়তা…ইতিমধ্যেই রাশিয়াকে আলোচনার টেবিলে ঠেলে দেওয়ার লক্ষ্যকে ক্ষুণ্ন করেছে কারণ ক্রেমলিন এখন বিশ্বাস করে যে এটি পশ্চিমের ইচ্ছাকে অতিক্রম করতে পারে,” ডঃ ওয়াটলিং লিখেছেন, এটি এমন একটি সত্য যার কিছু সমর্থনকারী প্রমাণ রয়েছে।

 

ভ্লাদিমির পুতিনের বছরের শেষের বার্ষিক প্রেস কনফারেন্সের সময়, রাশিয়ান রাষ্ট্রপতি ইঙ্গিত দিয়েছিলেন যে তিনি আপোস করতে চাইছেন না যখন তিনি বলেছিলেন: “আমরা যখন আমাদের লক্ষ্য অর্জন করব তখন শান্তি আসবে” নিউইয়র্ক টাইমস দ্বারা তার মন্তব্যের অনুবাদ অনুসারে।

ইউক্রেন অচলাবস্থায় নেই তবে কিয়েভ সাহায্য ছাড়া জিততে পারে না

ভ্লাদিমির পুতিনের বছরের শেষের বার্ষিক সংবাদ সম্মেলনের সময়, রাশিয়ান রাষ্ট্রপতি ইঙ্গিত দিয়েছিলেন যে তিনি আপস করতে চাইছেন না যখন তিনি বলেছিলেন: “আমরা যখন আমাদের লক্ষ্য অর্জন করব তখন শান্তি আসবে” নিউইয়র্ক টাইমস দ্বারা তার মন্তব্যের অনুবাদ অনুসারে।

ইউক্রেন অচলাবস্থায় নেই তবে কিয়েভ সাহায্য ছাড়া জিততে পারে না

রোমানভ পরিবারের করুণ পরিণতি অগণিত রহস্যের দিকে পরিচালিত করেছিল। তারা তাদের অত্যন্ত মূল্যবান রত্নগুলিকে ঘিরে ষড়যন্ত্রগুলি অন্তর্ভুক্ত করেছিল, একটি সত্যিকারের ধন যা রাজপরিবারের সদস্যদের দ্বারা চোরাচালান বা বিক্রি করা হয়েছিল।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version