ঢাকা, ৮ জানুয়ারি — পরিদর্শনকারী আন্তর্জাতিক পর্যবেক্ষকরা আজ (০৮ জানুয়ারি, ২০২৪) বাংলাদেশে সদ্য অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে “অবাধ, সুষ্ঠু ও নিরাপদ” বলে বর্ণনা করেছেন।

এই প্রতিবেদন টা এভাবে  নিউজ সার্ভিস করা হয়েছে – ইউনাইটেড নিউজ অব বাংলাদেশ থেকে অনুমতি নিয়ে এইচটি ডিজিটাল কনটেন্ট সার্ভিসেস দ্বারা প্রকাশিত।

“সার্বিক পরিস্থিতি বিবেচনা করে, এখানে উপস্থিত সকল পর্যবেক্ষক একমত যে বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণভাবে এবং সাধারণ মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে।

এটি অবাধ, সুষ্ঠু এবং অত্যন্ত নিরাপদ ছিল,” পর্যবেক্ষক টেরি এল ইজলি একটি গণমাধ্যমে বলেছেন। জাতীয় প্রেসক্লাবে ব্রিফিং।

মার্কিন পর্যবেক্ষক বলেছেন, নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী বা দলগুলোর দ্বারা ভোটারদের কোনো ভয় দেখানো হয়নি। “এটি গণতন্ত্র এবং ভোটাধিকারের জন্য ভাল ইঙ্গিত।”

“আমরা কিছু বিচ্ছিন্ন ঘটনার কথা শুনেছি। যেমন সরকারের প্রার্থী, স্বতন্ত্র প্রার্থী এবং অন্যান্য দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষ যা অপ্রত্যাশিত।

কিন্তু আমরা যদি সামগ্রিক নির্বাচনের পরিস্থিতি পর্যালোচনা করি, তাহলে সেই ঘটনাগুলি খুবই নগণ্য,” বলেছেন ইজলি। তারা সফল ও দক্ষতার সাথে নির্বাচন পরিচালনার জন্য নির্বাচন কমিশনকে অভিনন্দন জানান।

জিম বেটস, প্রাক্তন মার্কিন কংগ্রেসম্যান এবং একজন নির্বাচন পর্যবেক্ষকও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন।

আন্তর্জাতিক পর্যবেক্ষকরা নারী ভোটারদের অংশগ্রহণের প্রশংসা করেছেন। তারা দুই সপ্তাহ থেকে এক মাসের মধ্যে তাদের পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশের আশাবাদ ব্যক্ত করেছেন।

বাংলাদেশ নির্বাচন দেশের ভোট বর্জন করেছে বিরোধীরা

জিম বেটস রোববার সন্ধ্যায় পৃথক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, “আমি (এটি) অত্যন্ত শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন হতে দেখেছি।” “আমি বলতে চাই এটি ইতিমধ্যে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয়েছে,” তিনি যোগ করেছেন।

“তারা যে বিষয়ে কথা বলে থাকে তা হল কম ভোটার: এটি একটি ভুল নাম। কিছু দেশে, ভোট বিকাল ৫/৬ টা পর্যন্ত বা কয়েক মাস পর্যন্ত চলে,” বেটস বলেছিলেন।

তিনি বলেন, বিশ্বে বাংলাদেশে সবচেয়ে কম ভোট হয়।”সুতরাং যখন তারা বলে ‘কম ভোটদান’, এটি প্রেসকে চালিত করার জন্য কিছু,” বেটস বলেছিলেন।

বেটস হলেন একজন প্রাক্তন রাজনীতিবিদ যিনি ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো থেকে ডেমোক্র্যাটিক নির্বাচিত কর্মকর্তা হিসাবে কাজ করেছিলেন। তিনি ১৯৮৩ থেকে ১৯৯১ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে চারটি মেয়াদে দায়িত্ব পালন করেন।

ভারত নির্বাচনে জয়ের জন্য প্রধানমন্ত্রী হাসিনাকে অভিনন্দন জানিয়েছে, সম্পর্কের ‘আরও শক্তিশালী গতির’ আশা করছে

চন্দ্র আর্য, সংসদ সদস্য, কানাডা এবং ভিক্টর ওহ, সিনেটর, কানাডাও পৃথকভাবে গণমাধ্যমকে ব্রিফ করেন।

কানাডা থেকে স্বাধীন নির্বাচন পর্যবেক্ষকরা বলেছেন, “আজ বাংলাদেশের নাগরিকরা তাদের ভোট দেওয়ার মৌলিক ও মূল্যবান অধিকার প্রয়োগ করেছে এবং তাদের প্রতিনিধিদের বেছে নিয়েছে। আজ, গণতন্ত্রের প্রকৃত চেতনায়, বাংলাদেশের জনগণ নির্ধারণ করেছে কে তাদের ম্যান্ডেট পাবে। আগামী ৫ বছরের জন্য দেশ এগিয়ে যাবে

চন্দ্র আর্য বলেন, তারা এখন জনগণের নবনির্বাচিত প্রতিনিধিদের দেখার জন্য অপেক্ষা করবেন যারা দেশ পরিচালনার দায়িত্ব কাঁধে নেবেন এবং নির্বাচনী প্রচারণার সময় দেওয়া প্রতিশ্রুতি পূরণ করবেন।

“আমরা লক্ষ্য করেছি যে এমনকি বয়কটের আহ্বানের মধ্যেও, ২৮টি রাজনৈতিক দলের মধ্যে রেকর্ড সংখ্যক মহিলা প্রার্থী এবং একজন ট্রান্সজেন্ডার প্রার্থী এবং ১৯০০ জনেরও বেশি প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।”

পর্যবেক্ষকরা ভোটারদের কাছে এবং বিশেষ করে তরুণ প্রজন্মকে নির্বাচনে অংশগ্রহণে উৎসাহিত করার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনের প্রচেষ্টার কথাও উল্লেখ করেছেন।

চন্দ্র আর্য বলেন, “আমরা নিশ্চিত করেছি যে বাংলাদেশ নির্বাচন কমিশনের মধ্যে ভোটার বা রাজনৈতিক দল বা প্রার্থীদের কোনো অভিযোগের সমাধান করার জন্য একটি প্রক্রিয়া রয়েছে।”

তিনি যোগ করেন, “আমরা একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন সফলভাবে পরিচালনার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনকে অভিনন্দন জানাই।”

“আমাদের মধ্যে একজন কানাডিয়ান পার্লামেন্টের নির্বাচিত সদস্য হওয়ায় এবং টানা তিনবার প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হয়েছি, আমরা ব্যক্তিগতভাবে নির্বাচন পরিচালনার জটিলতা সম্পর্কে সচেতন।”

কানাডার পর্যবেক্ষকরা রাষ্ট্রের সকল প্রতিষ্ঠানকে মার্শাল করার এবং একটি “অবাধ, সুষ্ঠু ও সফল” নির্বাচন প্রদানে বাংলাদেশ নির্বাচন কমিশনের চমৎকার কাজের স্বীকৃতি ও প্রশংসা করেছেন।

একটি পৃথক ব্রিফিংয়ে, রাশিয়ার নির্বাচন পর্যবেক্ষণ প্রতিনিধি দলের প্রধান, আন্দ্রে ওয়াই শুভট বলেছেন, শান্তিপূর্ণ নির্বাচন নিয়ে তারা সন্তুষ্ট।

একটা ছোট শিশু কে ৭ তারিখের নির্বাচনে ভোট দিতে দেখা যাচ্ছে ।অনেক উৎসাহের সাথে সে জিবনের প্রথম ভোট দিতে পেরে সে নিজেকে ধন্য মনে করছে বলে এভাবে তাকিয়ে দেখছে। অপরিনাম দর্শী ভোটের দৃশ্য

তিনি সাংবাদিকদের বলেন, এসব নির্বাচন বৈধ।

স্কটিশ এমপি মার্টিন ডে তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, নির্বাচন মোটামুটি সুষ্ঠু হলেও ভোটার উপস্থিতি তুলনামূলকভাবে কম ছিল।

ফিলিস্তিনের প্রধান নির্বাচনী কর্মকর্তা হিশাম কুহালি রবিবার বলেছেন যে বাংলাদেশিদের নির্বাচনী পদ্ধতির জন্য গর্বিত হওয়া উচিত এবং ভোট প্রদান সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করা উচিত।

ঢাকার একটি হোটেলে সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের বলেন, “আমরা শান্তিপূর্ণ ও শান্তিপূর্ণ নির্বাচন লক্ষ্য করেছি। আমরা সহিংসতার কোনো লক্ষণ লক্ষ্য করিনি।”

কুহালি বলেন, ভোট দেওয়ার পদ্ধতি খুবই সহজ ও সরল ছিল।

“আন্তর্জাতিক মানের দ্বারা এটি খুব ভাল,” তিনি ভোট দিতে সময় নিয়ে উল্লেখ করে বলেন।

আন্তর্জাতিক পর্যবেক্ষক বলেছেন যে লোকেরা ভালভাবে অবহিত এবং প্রশিক্ষিত যারা ভোটারদের তাদের ভোট দিতে সহায়তা করছে।

ভোটারদের উপস্থিতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “আমরা এখানে ভোট দেওয়ার পদ্ধতি বিচার করতে এসেছি। আপনার প্রক্রিয়া নিয়ে আপনার গর্ব করা উচিত।”

আরব পার্লামেন্টের সদস্য আবদিহাকিম মোয়াল্লিম নির্বাচনকে “মসৃণ” বলে বর্ণনা করেছেন, অত্যন্ত দক্ষতার সাথে অনুষ্ঠিত হয়েছে।

তিনি বাংলাদেশে গণতান্ত্রিক অনুশীলনের প্রশংসা করেন এবং উল্লেখ করেন যে এটি শান্তি ও ঐক্যের একটি উজ্জ্বল উদাহরণ।

বিদেশি পর্যবেক্ষকরা বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে প্রায় ১২৭ বিদেশি পর্যবেক্ষক বর্তমানে ঢাকায় রয়েছেন।

shoberkotha

Share.
Leave A Reply

Exit mobile version