দেশব্যাপী পোশাক কারখানা বন্ধ ঘোষণা, নিহতের সংখ্যা বেড়ে ৮৫

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চরম সহিংসতা ও বিশৃঙ্খলার মধ্যে, দেশের সকল পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে তৈরি পোশাক রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ।

আজ রোববার বিজিএমইএ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, “বর্তমান পরিস্থিতি বিবেচনায় শ্রমিক ও কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সারা দেশে সকল পোশাক কারখানা পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বন্ধ রাখা হবে।”

সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৮৫

বর্তমান সহিংসতার পরিস্থিতিতে ঢাকাসহ ২০টি জেলায় সংঘর্ষের ঘটনায় মোট ৮৫ জন নিহত হয়েছেন। সিরাজগঞ্জের এনায়েতপুর থানায় সন্ত্রাসীদের হামলায় ১৩ পুলিশ সদস্য নিহত হয়েছেন। রায়গঞ্জে একজন সাংবাদিক এবং ৩ আওয়ামী লীগ নেতা সহ ৯ জন নিহত হন।

সন্ত্রাসী হামলায় ১৪ পুলিশ সদস্য নিহত, আহত ৩ শতাধিক

বৈষম্যবিরোধী আন্দোলনের সহিংসতায় দেশের বিভিন্ন থানায় সন্ত্রাসী হামলা ঘটেছে। এ হামলাগুলির মধ্যে ১৪ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন, যাদের মধ্যে সিরাজগঞ্জের এনায়েতপুর থানায় ১৩ জন এবং কুমিল্লার ইলিয়টগঞ্জ হাইওয়ে থানায় ১ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। আহত পুলিশ সদস্যদের সংখ্যা প্রায় তিন শতাধিক।

৩১ জন নিহত, আহত ৬০০+

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চলমান সহিংসতার কারণে দেশে বিভিন্ন স্থানে সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত ৩১ জন নিহত এবং ৬০০-এর বেশি আহত হয়েছেন। নিহতদের মধ্যে ফেনীতে ৫ জন, মাগুরা, রংপুর ও বগুড়ায় ৩ জন করে, কুমিল্লা, মুন্সিগঞ্জ, পাবনায় ২ জন করে এবং অন্যান্য জেলায় ১ জন করে নিহত হয়েছেন।

৩ দিনের সাধারণ ছুটি ঘোষণা

সরকার সোমবার থেকে তিন দিনের সাধারণ ছুটি ঘোষণা করেছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী জানিয়েছেন, এই ছুটি সোমবার, মঙ্গলবার এবং বুধবার পর্যন্ত বলবৎ থাকবে।

১৬ জেলায় ত্রিমুখী সংঘর্ষে ৪০ নিহত

অসহযোগ আন্দোলনের অঙ্গ হিসেবে চলমান সহিংসতার মধ্যে, দেশের ১৬ জেলায় সংঘর্ষের ঘটনায় মোট ৪০ জন নিহত হয়েছেন। মাগুরা ও রংপুরে ৩ জন করে, মুন্সিগঞ্জ, বগুড়া ও পাবনায় ২ জন করে এবং অন্যান্য জেলায় ১ জন করে নিহত হয়েছেন।

ঢাকায় অনির্দিষ্টকালের কারফিউ

আজ সন্ধ্যা ৬টা থেকে ঢাকাসহ দেশের সব বিভাগীয় শহর, সিটি করপোরেশন, পৌরসভা এবং শিল্পাঞ্চলে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী, এই সান্ধ্য আইন পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত কার্যকর থাকবে।

সহিংসতার তীব্রতা ও সন্ত্রাসী হামলা

আজ বেলা ১টার পরে ঢাকার সিএমএম আদালতে হামলার ঘটনা ঘটে, যেখানে পুলিশের একটি গাড়িতে আগুন ধরানো হয় এবং আদালতের ভেতরে ইট-পাটকেল ছোড়া হয়। মুন্সিগঞ্জে আন্দোলনকারীদের সাথে পুলিশের এবং আওয়ামী লীগের সংঘর্ষে একজন নিহত হয়েছেন এবং অন্তত ১০ জন আহত হয়েছেন।

পদ্মা সেতু জাতিকে একটি মর্যাদাপূর্ণ বৈশ্বিক অবস্থানে নিয়ে গেছে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মোবাইল ইন্টারনেট বন্ধের নির্দেশ

বিক্ষোভ ও সহিংসতার তীব্রতা বাড়ার কারণে বিটিআরসি মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ করার নির্দেশ দিয়েছে। আজ দুপুর থেকে মোবাইল ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে না।

ঝিনাইদহে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির সমাবেশে নিতাই রায় চৌধূরী “দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব ও জাতীয় মুক্তি এখন আর মুক্ত স্বাধীন দেশের মতো নয়”

এই পরিস্থিতি মোকাবিলার জন্য সরকারের পদক্ষেপ অব্যাহত রয়েছে এবং পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

Shober Kotha

Share.
Leave A Reply

Exit mobile version